তুমি যদি হও মধ্য বয়সী অথবা ষাটোর্ধ ব্যাথিত নারী
তাতে কী,আমি যুবক হে নারী তবুও তোমায়-
ভালবাসতে পারি।
হও যদি নিগৃহীতা বা ধর্ষিতা,
অথবা অবসরে যাওয়া চিরদগ্ধ পতিতা
তাতে কী,তবুও তোমায় ভালবাসতে পারি।
যদি হও তুমি পরিত্যক্তা,চার সন্তানের মা
নিস্ব: অসহায় এক নারী
তাতে কী,আমি ভালবাসতে তোমায় পারি।
বয়সের ভারে দেহের চামড়া যদি কুঁচকে যায়,নুয়ে পড়ে দেহ
যাও যদি তুমি মুটিয়ে হও যদি তুমি একা,
এক বিকেলে প্রিয় ক্ষণে পাবে আমার দেখা
আমি আসব,তখনও তোমায় ভালবাসব।
তুমি যদি হও চির কিশোরী অথবা যুবতী ,
হয় যদি জীবনে বিপর্যয়মন্দ যদি হয় নিয়তি
ভাবনা কিসের ওগো বন্ধু?আমিতো আসব,
ডেকে নিও প্রিয় ক্ষণে এই আমি তোমাকেই ভালবাসব।
তোমার জন্যই আমার যত দূর্বলতা
তোমার জন্যই আমার এই কবিতা
জানিনা তুমি পড়বে কী/না
মনের গহীনে আমায় রাখবে কী/না
হে আমার অবহেলিত নারী সমাজ
তোমার জন্যই আমার এই ভালবাসা।
শুধু একটি স্বচ্ছ শুভ্র মন তোমার মাঝে রেখো
বিকিয়োনা নিজেকে নরপশুদের কাছে
রেখো বাড়িয়ে কোমল দুটি হাত।