তোমার ঐ লিচু গাছের
লিচু খেয়েছি বলে,
দিলে তুমি বেতের মার
দিয়েছো কান মলে।


আমি তবু একা খাই
পরে-খাবে সকলে,
তোমার ঐ বাহাদুরী তখন
যাবে জানি বিফলে।


গোঁফ বর্দি পরে তুমি
বনে গেছো রাজা,
আমার জন্য লিচু টিকে
নয়তো খেতো প্রজা।


প্রতিদিন গাছের নীচে যদি
কেউ না থাকতো,
গ্রামের দুষ্টু ছেলের দল
তোমার লিচু খেতো।


এমন কভু আর করোনা
দিওনা কান মলে,
যদিও কেউ খায় লিচু
বুঝিয়ে দিও বলে।