শহর জুড়ে কবিতা লেখার ধুম,
আমার চোখে রাতজাগা বাসি ঘুম;
ভোরের পাখি আজও নেয়নি ছুটি,
ফের কোলাহলে বিষাদ হবে গুম।


মেকি বাস্তব স্বপ্নের নামে বিলি,
আলসে প্রহর, মুখে এন্তার বুলি;
তীব্র পিয়াস, কলসে জমা জল
পিয়েছে কাক, আমার জোটে বালি।


বেলা উঠলেই জমবে খেলার আসর,
রঙ হারাবে যত্নে গড়া বাসর;
স্বাদ ও সাধের মস্ত জটিল ধাঁধায়
যাচ্ছে বেজে ষড় রিপুর কাঁসর।


আর তো ক'দিন, কফিনের শয্যাতে
ঘুমাবে সত্তা নিশ্চুপ এক রাতে;
আঁধিয়ার ঘর, উদাসীন ভূত জীবন,
তবু জাগরণ হোক রঙিন প্রাতে।