কি আর হবে ভালবেসে
যদি তারে নাইবা পাও,
সাধের জীবন যৌবনকে
প্রবল স্রোতে কেন ভাসাও?


মিথ্যে কেন স্বপ্ন দেখা
রাত্র জেগে কাব্য লেখা
ফলাফল তো শূন্য,
রাতের আকাশে তারা
উদাসী নদীর ধারা
তার ঢেউ ভুলা পূন্য।


নদী বলে ভুলে যাও
না পারলে সঙ্গ দাও।


গভীর রাতের পাখি
ভাবনায় জেগে থাকি,
যত্ন করে প্রেম কাব্য
বুকের ভেতর রাখি।


গন্তব্যের শেষ কোথা
শূন্য থেকেই ভাবি,
প্রেম পূর্ণ ভালবাসায়
রঙিন ছবির দাবি।


ভাবনার নেই শেষ
প্রেম মত্ত ভালবাসা
আবেগ বৃত্তের আশা
পূর্ণতায় স্বদেশ।