রক্ষক যদি ভক্ষক হন
কেমন করে চলবে দেশ,
স্বাধীন দেশের স্বাধীনতা
এক নিমিষেই হবে শেষ।


ক্ষমতা আসে যার হাতে
সেই তো করে লুটতরাজ,
তারাই ফের প্রতিশ্রুতিতে
গড়তে চায় এই সমাজ।


দেশের ভাল ক’জন চায়
সু-নাগরিক নাম ধারী,
ক্ষমতা পেলে হাতের মুঠে
করতে পারে পুকুর চুরি।


সত্য কথা বলতে গেলে
দেশদ্রোহী মামলা হয়,
নীতি কথা পাথর চাপায়
বরণ করে পরাজয়।