সনেট নিয়ে আমি একটা গবেষণা কার্যক্রম শুরু করতে যাচ্ছি। অভিজ্ঞগণকে এখানে মতামত দেওয়ার অনুরোধ করছি। বিশেষ করে যারা সনেট লিখেন,  তাঁদের কাছে সুচিন্তিত মতামত আশা ‍করছি। সনেট সম্পর্কে যে কেউ যে কোন মতামত এখানে দিতে পারেন।


বাংলা সাহিত্যে সনেট, বাংলা সাহিত্যে সনেটের অতীত, বর্তমানকে তুলে ধরার পাশাপাশি ভবিষ্যত সম্পর্কে ধারণা, আন্তর্জাতিক সনেটের অতীত, বর্তমান সম্পর্কে আলোচনা এবং ভবিষ্যত সম্পর্কে ধারণা, সার্থক সনেট এবং সনেটকার, সনেট ভিত্তিক গবেষণা বইয়ের রেফারেন্স, সনেটের বিভিন্ন বিতকির্ত বিষয়সহ ইত্যাদি সকল বিষয়ে আলোচনার আহ্বান জানাচ্ছি।


এমন কি কেউ ইচ্ছা করলে সনেটকারের মানসিক অবস্থা, সনেটকারের চারিত্রিক বিশেষ বৈশিষ্ট্য, সনেট রচনা কালীন স্নায়ুচাপ, ধ্যানের গভীরতা, অন্যান্য কবিতার সাথে এই ধরনের কবিতা রচনা কালীন বিশেষ কোন পার্থক্য, সনেটের বিষয়-আঙ্গিক, সার্থক সনেটের প্রবাহ, পারিপাশ্বির্ক অবস্থাসহ সংশ্লিষ্ট বিষয়ের যে কোন মতামত দিলে কৃতজ্ঞ থাকব।


যারা সনেট লিখেন না, কিন্তু সনেট সম্পর্কে অভিজ্ঞ তাঁদেরকেও তত্ত্ব এবং তথ্য দিয়ে সহযোগীতা করার জন্য অনুরোধ করছি। আমাকে ই-মেইল করতে পারেন এই ঠিকানায়- abdullahalmuntazir@gmail.com


কাব্যপ্রেমীগণ কবিতার স্বার্থে তাঁদের মহাগুরুত্বপূর্ণ সহযোগীতার হাত প্রসারিত করে আমার এই ক্ষুদ্র প্রয়াসকে সার্থকতার দিকে নিয়ে যেতে ভূমিকা রাখবেন- এই প্রত্যাশাই করছি!


সবাইকে আন্তরিক ধন্যবাদ।