বায়ান্ন থেকে একাত্ত...............
স্বপ্ন আর সম্ভাবনায় পুর্ণ একটি দেশ
ত্রিশকোটি সতেজ বাহুতে দেখি
প্রতিশোধের অগ্নিমশাল।


লাখো শহীদের রক্তেমাখা
উড়ন্ত পতাকা জুড়ে জাগ্রত স্বদেশ
ফুল-ফসলে ঘেরা বর্ণিল আলোকময় দেশ
পুরোটাই আমার স্বাধীন ভূমি-বাংলাদেশ।


ভোরের নিস্তব্দ নীরবতায়
পানকৌড়িরা সুর তুলে নতুন সুর্যোদয়ে
পুকুরের শাপলাদল জেগে থাকে ঐ জলের সোহাগে;
মাঠের ঘাসফড়িং এপার থেকে ওপারে উড়ে চলে যেন
শতবর্ষের চেনা এক উন্মুক্ত আঙ্গিণায়
পূরোটাই তার স্বপ্নের রেখাচিত্র- বাংলাদেশ।