বার বার ফিরে আসার কথা ভাবি
ধ্যানমগ্ন ক্ষণিকের স্বপ্ন চোখে এক বিজয়ী পথিক
সকাল-সন্ধ্যা চঞ্চল-প্রাণময় এক প্রজাপতি প্রাণ।


কথা বলতে ইচ্ছে হয়
দুপুরের কোন এক অলস বটতলায়
প্রশান্তির শ্বাস নিতে বসে থাকা মধ্যবয়সী পথচারির;
অজানার পথে যার ছুটে চলা-মুক্তপথের উদাসী পথিক।


ছুটে আসতে মন চায়
নিঝুম অন্ধকারে ঝিঁ ঝিঁ ডাকা বনে
জীবনের শান্তনা ফিরে পাওয়া সব প্রাণীদের মাঝে......
দুঃস্বপ্নের কোন সংকেত নেই যেখানে।


হেঁটে যেতে মন চায় আনমনে
জনতার ভীড়ে-মুখরিত জনপদে
এ বাংলায়, আজন্ম বাঙ্গালি হয়ে।