বিজয়ের উল্লাসে আজ যে পতাকা ওড়ে
সুনীল মাঠে তার ছায়া পড়ে স্বাধীন স্বপ্ন-ফসল;
কৃষকের প্রাণ ভরে উঠে সুমধুর আহবানে।


শিশিরের চাদর গায়ে ভোরের দূর্বাঘাসে
নিশ্চুপ সূর্যালোকের স্বপ্নছোঁয়ায় প্রতিদিন
যেন এক বিজয়ীসূর্য আলো ছড়ায়।


পাতাঝরা বিকেলের সাহসী কোলাহল
মিষ্টি রোদের আড়াল হয় শহর-গ্রাম-
সমস্ত আকাশ মেঘাচ্ছন্ন নিরবতায় কেবল
আলো ফেলে স্বাধীন ভূমিতে।


বাংলার মাঠ-ফুল-পাখি-নদীগুলো
স্বাধীন সুখে যেন রঙ্গিণ বসন পরে
মহাকালের যাত্রী সাজে।