কতবার ফিরে আসতে পারো
ধূলায় মিশে যাওয়া কাঁকর হয়ে ?
কখনো কাদায় মাখামাখি সময়
পূর্ণজলে সিক্তদেহ-ধূলিময় প্রাণ।
ফিরে আসতে চাইলেও তোমার
আসা হয়না, যেন পৃথিবীর এক ফেরারী জীবন
অদৃশ্যেই কেবল শান্তনা খুজে সেই নির্ঘুম পুরুষ।


কখনোবা আসো যদি, হৃদয়চোখে দেখে নিও
তোমারই স্পর্শে কাদা-বালি ফিরে পায় প্রাণ;
নিঃসঙ্গতায় নূয়েপড়া স্মৃতি-সত্ত্বা জাগ্রত হয়
তুমি তার কাছে, তাদের কাছে সুদৃশ্য এক আকাশ-
অসংখ্য তারায় ভরা জীবনের সেই বর্ণিল কবিতা।


নদী ও পাখিরা যেন চন্দ্রময় রাতের এক সহযাত্রী
কেয়াবন আর হিজল-তমাল কুর্ণিশ জানায় বারবার;
এভাবেই এসো, ফিরে ফিরে এসো
জীবনের রংধনু রঙে- জ্যোৎস্নার আলোতে
দেখা যেন হয় কোনো নিশ্চুপ রাতের জোনাকির দলে
পথহারা কোন পথিকের সাথে ফিরেপাওয়া লক্ষ্যবস্তু।