আকাশের বুক ছিরে ঘুমন্ত কান্নারা ঝরে যেতে যেতে
সোহাগের আঁচল জড়ালো শুষ্ক ঘাস
শীতল চাদরে ঢাকাপড়ে মাটি সিক্ত হয়;
ঘুমন্ত বীজেরা স্বপ্ন দেখে তাই এক নবজাতকের।


আকাশের দরজা খোলা তাই
পাখিদের ডানা ঝাপটানো শব্দে মুখর
নিঝুম অন্ধকারের রাত
খেতের ছোট্ট ঘাসফড়িং ভুল করে যেন
প্রাণহারায় ঐ পাখিদের জলসায়;


বাঁবুই’র কচি বাচ্চাগুলো তাই
ঠোঁট বাড়ায় কিছু খেতে............
শ্রাবণের দিন শেষ হয়ে যায়
জলে ভেসে আসা পুকুরের অথিতি মাছগুলো
আপনকরে নেয় তাদের নতুন সঙ্গীদের;


পাশফিরে তাকায়না আর
রাজহংসী তার সঙ্গী থেকে-
কৃষাণীর ঘর ভরে ওঠে একদিন দু’ফসলি ধানে;


পাহাড়ের কান্নারাও তখন ঝর্ণা হয়
স্রোতহীন নদীরাও তাই স্বপ্নদেখে সাগরসঙ্গমের।