সমুদ্রের ঐ বিশালতার মাঝে
কিছুটা জল চেয়েছি বলে
আকাশটা ঢেলে দিলো বৃষ্টির ফোঁটা.........
নীলাকাশ যেন সফেদ শাড়িতে ঢেকে
নিজেকে আড়াল করে দিতে চায় পৃথিবীতে ছায়া;
জলরাশি নূয়ে পড়ে অচেনা মোহে
নদী থেকে আবার কেবল অথৈ সাগরে।


দু’কূল চেপে যাওয়া জলসিদ্ধ নদী
প্রাণময় সঞ্চালনে জেগে ওঠে আর
নৌ-হারা নাবিক তাই প্রাণের টানে
সাঁতার কাটে তার পরিপূর্ণ ভালোবাসার আহবানে।


নদীও জানেনা যেন
তাকে ছুঁয়ে গেছে সমুদ্রজল-
বুকের স্বপ্নজুড়ে ঘুমন্ত ক্ষণ
আজাশকে ডেকে নেয় একান্ত কাছে;


সাগরের জল তাই নীলেতে নীলাভ হয়
মুছেফেলে জীবনের শান্তনা-
আকাশের রঙ মেখে প্রীতিসিক্ত নদীজল
আকাশেই চেয়ে রয়;


নদী, আমার নদী এখন
জলসিদ্ধতায় মাখা, শতশুদ্ধ উন্মাদনায় জাগে।