কি হবে আর বিফলে প্রদীপ জ্বেলে !
যে প্রদীপ আর একটি প্রদীপ জ্বালাতে পারেনা |


কি হবে আর সেই প্রদীপ দিয়ে !
যে প্রদীপ সভ্যতাকে এগিয়ে নেয়ার
বিপরীতে অবস্থান করে |


কি হবে আর মিছে প্রদীপ দিয়ে !
যে প্রদীপ সত্য-মিথ্যা মিশ্রণ করে ফেলে,
মানবতাকে করে প্রশ্নবিদ্ধ |


কি হবে আর সেই প্রদীপ দিয়ে !
যে প্রদীপ আঁধার দূরীকরণে হই ব্যর্থ,
ব্যর্থ মসজিদ,মন্দির,গির্জার রহস্যে |


কি হবে আর বিফলে প্রদীপ জ্বেলে !
যে প্রদীপ আধুনিকতার নামে-বেনামে
করে অবাধ বিচরণ সমাজ,রাষ্ট্র,বিশ্বকে
করছে নরকে পরিণত |