অধিকার আজ পুঁজিতে রূপ নিয়েছে,
আধুনিকতা তাই আজ নগ্নতা |


মিস্ ওয়াল্ড আজ স্বীকৃতি পেয়েছে,
নারী তাই আজ পন্য হইয়েছে |


বেশ যখন বেশ্যা হয়,
সনিলিওন যখন মর্ডান হয়,
সভ্যতা তখনই পতিতা হয়|


নীতি যখন নত হয়
সংঘ যখন স্বার্থে হয়
অধিকার তখনই খর্ব হয়|


সমাজ নাকি আজ সুশীল হয়েছে,
তাইত চোর সাধু সেজেছে,
রাজনীতিতে যোগ দিয়েছে|


আমানত বুঝি হেয়ানত হয়েছে,
ভোটাধিকার মোর বিফলে গিয়েছে,
মূর্খ তাই আধিপত্য পেয়েছে|


হে গুনী আজ নিশ্চুপ কেন ?
তবে কি অন্ধ শাসক হবে ?
হবে কি বিশ্ব নর্দমা ?