ভালো কেউ বাসেনি।


বসেছিল স্বার্থের মেলা ; প্রেম তো আসেনি।


তবু প্রেম দিয়েছিল সাড়া-


গাল ভরা কথা বলেছিল ; নাকি আমি ছাড়া


বৃথা এ জীবন তার-


কত ভাষা লিখেছিল ! কত অলংকার !


তারপর একদিন মিথ্যা অহংকার


ভেঙে গেলে পর,


হেসেছিল প্রণয়ীর চোখের উপর।



ভালো কেউ বাসেনি।


মনের আঁধার গৃহে প্রদীপ জ্বালেনি,


তবুও গৃহিণী !


ভাবি শুধু এই,


এখনো কি নাটকের সমাপ্তি নেই?


পুরাণের যত সব অধরা কাহিনী-


পড়ে আজ এই অনুভব-


সীতা-সাবিত্রীহীন ভীষণ বাস্তব,


বড় দুঃসময়,


ও সব কল্পনা ছিল, এই মনে হয়।



ভালো কেউ বাসেনি।


এ কথা হৃদয় তবু কখনো বোঝেনি।


সত্য হলো এই,


স্বার্থহীন প্রেম আজ কোনখানে নেই।


তার টানে আপন যে, সে ও হলো পর


নিত্য সহচর,


ছিঁড়ে দিল বন্ধন যত-


তবে নাকি এদেশের মত


ভায়ের মায়ের স্নেহ কোথাও থাকেনি ?


মিথ্যা ঢাকেনি।


বসেছিল স্বার্থের মেলা ; প্রেম তো আসেনি।