মাঝ নদীতে স্তব্ধ নৌকা,
লাগে জোয়ারের দোলুনি,
দাঁড়ে ধাক্কা খেয়ে জলের কলকল শব্দ,
পড়ন্ত বিকালে ঐ দূরে, জলে ডোবে সূর্য,
হৃদয়ের রক্তজলে ফুটে ওঠে,
এক চেনা মুখের প্রতিচ্ছবি,
সবুজ চাদরে ঢাকা ভাঙ্গা ভাঙ্গা পাড়,
রক্তকরবী এঁকেছে চেনা দুটো চোখ,
লাল আবির মেখে বিষণ্ণ আকাশ
সুদূরে গাছের আড়ালে উঁকি মারে,
চেনা ঠোঁটের হাসিতে ছলনা করে।


কোথা থেকে উড়ে আসে কালমেঘ,
চেনা হাসি অচেনা অন্ধকারে মেশে,
কালো চশমার আড়ালে লুকিয়ে পড়ে সেই চোখ,
ঝোড়ো শীতল বাতাসের ধাক্কায়,
চেনা প্রতিচ্ছবি অচেনা গভীরতায় মিলিয়ে যায়।