আনমনা আমি, সাগরের উত্তাল ঢেউ,
ডুবিয়েছে আমাকে, না বুঝিনি নিজেকে,
কখন ভেসে উঠে আছড়ে পড়েছি, রুক্ষ্ম পাথর,
ছিঁড়ে গেছে কল্পনার চাদর, ঝরঝর রক্ত,
নোনা জলে জ্বলে ওঠে ক্ষত, কাতরাচ্ছে যন্ত্রণা।
কষ্টের হুঙ্কারে ভীত খোলা নীলের হাসি,
অন্ধকারে আচ্ছন্ন, গর্বিত ঘন কালো মেঘ,
রূপান্তরিত বেদনা, অঝোরে ঝরেছে।



শান্ত ভিজে প্রকৃতি, হেলেছে রবি,
রামধনু ছড়িয়েছে নতুন দিগন্তে, নেমেছে
সন্ধ্যা, খেলেছে দুষ্টু মিষ্টি চাঁদটির সাথে,
ফিক ফিক করে তার হাসি, কানে কানে
অনেক কথা, ফেলে আসা পথে আবার হাঁটা,
কিছুটা পথভ্রষ্ট, তবু চলেছি বুক ফুলিয়ে,
শান্ত নিঝুম জোছনাবৃত রাত, পারছে না
নেভাতে, প্রদীপের দর্প মাখা আলোটা,
আনমনা আমি, চলেছি নিশ্চুপ একা।