তুমি আছো আজো আমার স্মৃতি জুড়ে ।
আমার নিশ্বাস প্রশ্বাসের আবর্তে,আমার
রক্তের প্রতিটা কণায় কণায় আজো রয়েছে,
তোমার অতীত ইতিহাসের অভিঞ্জান,
হে প্রিয় দেশ, বাংলাদেশ আমার ।


তুমি আমার কাছে স্বপ্নে পাওয়া কবিতা,
যার সুখ স্মৃতি প্রতিটা পরতে পরতে
রেখে যায় তার নিজস্ব আবেগ স্পর্শ ।
আমার নিবিদ স্পন্দনে,আমার রক্তের
প্রতিধারায়,আমার পূবর্পুরুষের মৃত স্বপ্নে
আজো তুমি বেঁচে আছো,
হে প্রিয়দেশ, বাংলাদেশ আমার।


৪৬ এর দাঙ্গা অথবা ৪৭ এর দেশভাগের
জ্বলন্ত স্মৃতি তাই আজো দ্বিখন্ডিত করতে পারে না
আমার মনের আকাশ কে । তাই আজো


জীবনানন্দের রূপসী বাংলায় বা কোজাগর লক্ষীর পায়ের ছাপে,
আমি করে চলি আমার অতীত শিকড়ের সন্ধান
হে প্রিয়দেশ, বাংলাদেশ আমার ।