অভিষেক গঙ্গোপাধ্যায়


সমস্ত অসাম্প্রদায়িক পথ আজ
পায়ে পায়ে এক হয়েছে শাহবাগের পথে
মাথার ওপর রাজাকারদের উদ্যত খড়্গ
আর পায়ের তলায় আগুন ঝরা
পথ পেরিয়ে বাঙ্গলাদেশ আজ লিখছে
এক পবিত্র আগুনের নির্মল স্বপ্ন ।


রাজাকার সন্ত্রাসের মুষল পর্ব এখন
ইতিহাসের অন্ধকার রন্ধ্রপথে উঠে আসে
অতীতের ক্ষমাহীন পাপ ।
বিপ্লবের পবিত্র আগুন নেভাতে
সন্ত্রাসের হোলি খেলে রাজপথ ।


তবু স্থির বিশ্বাসে বেঁধেছি বুক
সন্ত্রাসের গরলমাখা পথ ধুয়ে দেবে
মানবতার অমৃতভান্ড ।
সেদিনের স্বপ্ন দেখি আজো
যেদিন কাঁটাতার ছিঁড়ে
দুপার বাংলা মিলবে শাহবাগের
রাস্তায় হাতে হাত রেখে ।