আবিদ আনোয়ার

Abid Anwar

আবিদ আনোয়ার
জন্ম তারিখ ২৪ জুন ১৯৫০
জন্মস্থান কটিয়াদী, কিশোরগঞ্জ, বাংলাদেশ
বর্তমান নিবাস জয়দেবপুর, গাজীপুর, বাংলাদেশ

আবিদ আনোয়ার (Abid Anwar) বাংলাদেশের একজন প্রখ্যাত কবি, প্রাবন্ধিক, ছড়াকার ও কথাশিল্পী হিসেবে সুপরিচিত। বাংলা কবিতায় বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে তিনি ২০১২ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার; কৃষি ও পুষ্টিবিজ্ঞানের জনহিতকর তথ্য-সংক্রান্ত গবেষণা ও প্রকাশনা এবং এসব তথ্যকে সরকারি পৃষ্ঠপোষকতায় বিভিন্ন পল্লীগীতির সুরে-সুরে মাঠে-ময়দানে প্রচার করার স্বীকৃতি হিসেবে ১৯৭৯ সালে রাষ্ট্রপতি পদক; সার্বিক সাহিত্যকর্মের জন্য ১৯৯৬ সালে রাইটার্স অ্যাসোসিয়েশন-এর পদক ও সংবর্ধনা; ১৯৯৭ সালে স্বাধীনতার রজত জয়ন্তি পুরস্কার: সৈয়দ নজরুল ইসলাম পদক; বৃহত্তর ময়মনসিংহ সমিতির সংবর্ধনা; ২০০৬ সালে ছড়া সাহিত্যে অবদানের জন্য সুকুমার রায় সাহিত্য পদক; ২০১৫ সালে কবিতার জন্য শ্রীপুর সাহিত্য পরিষদ পুরস্কার পেয়েছেন; ‌‌‌‌‌‌১৯৮৭ সালে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল জার্নালিজম স্কলারশিপ সোসাইটির সম্মানসূচক সদস্যপদ লাভ করেন। তাঁর ইংরেজি স্ক্রিপ্টনির্ভর প্রোগ্রামের জন্য বাংলাদেশ বেতার দুই-দুইবার (২০০৫ ও ২০০৮ সালে) কমনওয়েলথ ব্রডকাস্টিং অ্যাসোসিয়েশন ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড অর্জন করেছে। এছাড়াও তিনি বেতার ও বিটিভি’র তালিকাভুক্ত ‘বিশেষ’ (সর্বোচ্চ) শ্রেণির গীতিকবি। তাঁর প্রকাশিত বইয়ের সংখ্যা ১৯। বর্তমানে তিনি আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র (আইসিডিডিআর,বি)-তে পার্ট-টাইম কনসালট্যান্ট হিসেবে কর্মরত।


Poetry RSS

এখানে আবিদ আনোয়ার-এর ৬২টি কবিতা পাবেন।

   
সার্চ করুন
শিরোনাম
মন্তব্য
২৬
১২
৩১
১৭
২১
১১
১৭
১৩

এখানে আবিদ আনোয়ার-এর ১টি আলোচনামূলক লেখা পাবেন।

শিরোনাম
মন্তব্য

এখানে আবিদ আনোয়ার-এর ৫টি কবিতার বই পাবেন।

আটকে আছি মধ্যনীলিমায় আটকে আছি মধ্যনীলিমায়

প্রকাশনী: আগামী প্রকাশনী
কাব্যসংসার কাব্যসংসার

প্রকাশনী: আগামী প্রকাশনী
খড়বিচালির বৃক্ষজীবন (৫ম)
খড়বিচালির বৃক্ষজীবন (৫ম)
খড়বিচালির বৃক্ষজীবন (৫ম)

প্রকাশনী: দিব্যপ্রকাশ, ঢাকা
মরা জোছনায় মধুচন্দ্রিমা
মরা জোছনায় মধুচন্দ্রিমা
মরা জোছনায় মধুচন্দ্রিমা

প্রকাশনী: অনিন্দ্য প্রকাশন
স্বৈরিণীর ঘরসংসার
স্বৈরিণীর ঘরসংসার
স্বৈরিণীর ঘরসংসার

প্রকাশনী: বিশাকা