আজ বিকেলে,
ঠিক সময়মত পৌঁছে যাব তোমার
আঙিনায়
বাড়িতে কেও থাকবে না, হাঁস
চড়ুই দোয়েল কিংবা বাবা মা
নিষিদ্ধ
পল্লিতে পড়বে হাহাকার, চুর্ণ
হবে স্মৃতির অন্তকাঁচ
ঠিক সময়মত
পৌঁছে ডেকে নেবো তোমায়
থামিয়ে দেবো অপেক্ষা আর
আক্ষেপ
ছড়িয়ে পড়বে কোষে আর
কান্নায়,
একটি মিসাইলের লক্ষ্য
থাকবে স্থির
দীর্ঘ প্রশিক্ষণ শেষে আজ লক্ষ
স্থির,
দাগী আসামীর মত দুটি হাত
খামচে ধরবে সময়,
স্থবির সাইরেন বেজে উঠবে,
গলা ফাটিয়ে
পাশের বাড়ির
ফড়িংরা থমকে দাড়াবে
কপালের লাল টিপ খসে পড়বে,
গোধুলীতে আজ রাত নামবে ভিন্ন
সাজে সাজানো প্রশান্তির নীড়
বহুদিনের অপেক্ষায় আর আক্ষেপে
ছড়িয়েছে মাদকতা আর ভ্রান্তি
আজ নষ্ট হওয়ার অপেক্ষায়-