সন্ধার বাতাসে আজ
বিষন্নতার কোনো নামনেই-গন্ধনেই  
বিফল যাওয়া গণতন্ত্রকে আজ
আর কোন দোষ দেওয়া যায় কিনা-
সমাজ তা জানে না ৷
প্রতিমার সুখের সংসার
ভেঙে যায় গুড়িয়ে যায় পুরোহিতের হাতের মন্থনে।
এমন অনেক গোপাল নস্কর
মেয়েদের সংসার বসিয়েছেন বোধহয়!
আমার তা জানা নেই!
সপ্তাহান্তের সন্ধার অন্ধকারে
চৌরাস্তার মোর ঘিরে থাকে কয়েকটি চায়ের দোকান
ঘন কুয়াশার মত জটলা থাকে সেখানটায় ৷
এক দল কিশোর ছেলেরা জটলা করে
অত্তন্ত সঙ্গোপনে টেনে নেয় বিষ
বিকেলের ভারী বাতাসেও পাখিরা
ফুরফুর করে উড়ে যাচ্ছে আকাশে।
হালকা সিদুর জড়ানো মেঘে
কোথাও কান্নার রোল নেই,
শান্ত স্নিগ্ধ ঘাটের জলে
নেমেছে এক অদ্ভূত শান্তি!
আজ বাচ্চাদের খেলায়
কোনো গোলমাল নেই
সবার কৌতুহল চোখে শুধু একটা
আজ শুধু একটাই প্রশ্ন,
সবাই কি একসাথে আজ-
ভালোবাসবেনা বলে অনষনে নেমেছে?