"কীরে পণ্ডিত,আজ কতদিন তোর
লেখা-টেখা পড়েনা যে চোঁখে,
হয়রান হয়ে গেছিস বুঝি
'ক্যাপসুল টাইপ'দুটো কবিতা লিখে''
কথাগুলো এক নিশ্‌বাসে বলল-
আমার এক বন্ধ ''সবুজ''
যেন কবিতা লেখা তার নিকট পানির মত সহজ।
বললাম আমি-ইদানিং বড় ব্যস্ত আছি ভাই,
তাইতো আমি পারিনি নিতে কালের খাতায় ঠাই।
ইহা শুনে বন্ধটি আমার বলল কিযে ভাই,
সে কথাটা কইতে গেলে লজ্জবায় মইরা যাই।
আর যাই হোক লজ্জবা শরম বলে ফেলি শুনো-ঠাট্টার বদলে উৎসাহ প্রদান ছিল নাকি ভালো,
অথচ সে উৎসাহ দিলৈনাত হায়!
বরং উল্টো টিজ করে বলল আমায়-
ভেলারে ভাই ভালা,
তুই কবি হবি নাতো বল-
হবে কোন শালা।