সাত-সকালে দুর্বাঘাসে        
শিশির কনা মিষ্টি হাসে
ফুলেরা ও গন্ধ ছড়ায়
ভোরের ঐ নরম হাওয়ায়
সেই হাওয়াতে ভেসে বেড়ায়
সবুজ সবুজ বাগ-বাগিচায়
আমার এই মন-
জুড়ায় দু'নয়ন।
এইতো আমার দেশ-
ভালবাসি বেশ,
তার রূপ-সৌন্দর্যে মুগ্ধ হয়ে
দূর করি সব ক্লেশ।