বাংলাদেশ তুমি-
শীত সকালে শিশির ভেজা দূর্বাঘাস
হরেক রকম ফুলের গন্ধে সুর-ভীত সদা
তুমার বাতাস।
বাংলাদেশ তুমি-
আঁধার রাতে তারাভরা আকাশ
জুনাক পুকার ঝল-কানিতে পায়
পথিক খুঁজে পথের আভাস।
বাংলাদেশ তুমি-
জুছনা রাতে সচ্ছ আকাশে
এক-ফালিচাঁদ
চাঁদকে নিয়ে হাটি আমি
মিটাই মনের সবাদ।
বাংলাদেশ তুমি-
লাখ শহীদের প্রাণের দান
১৬-ই ডিসেম্ভর
যেদিন করেছে আত্মসমর্পণ
পাক-বাহিনী হানাদার
আর মুক্তিকামী সেনারা করেছে আদায়
তাদের নেযয অধিকার।
বাংলাদেশ তুমি-
লাল-সবুজে আঁকা
জীবন্ত এক-টি ইতিহাস
সবার অন্তরে চির ভাসবর তুমি
হবেনা কভূ নাশ।