না আল্লার-না দুনিয়াদার!
সত্যি-ই আমি বেকার!!
নিজেকে নিজেই জানাই ধিক্কার!!!


না পারি কোনো কাজ ঠিক-ঠ্যাক করতে
না পারি গোছিয়ে মনের কথা বলতে,
না আছে তুচ্ছ কোনো অর্জন
অযথা দেখি শুধু উচ্চ-স্বপন!


না আছে ঘরে শান্তি-না আছে বাইরে,
পুরো জীবনটাই ঘেরা যেনো মোর হতাশার চাদরে!


আপন হোক কিবা পর-
আমার প্রতি নেই কারো সু-নজর,
সমাজের বোঝা আমি-বালি সবার চোখের-
তবুও স্বপ্ন দেখি রঙ্গিন জীবনের!