রক্ত করেছ দাম
রেখেছ মায়ের মান
বিশ্ব মাঝে জাগিয়া আছে তোমাদের অবদান।


একুশ তুমি দিয়েছিলে পথের নিশানা
সেই পথ ধরে ৬৯... ৭১...
অতঃপর পেলাম ঠিকানা।


আত্নত্যাগ এ দিয়েছ এনে লাল সবুজ এর মায়া
হায়রে আভাগা বাংলা আমার...
আজো আলবদরের ছায়া।


সারা বাংলা উত্তাল আবার
ন্যায্য বিচার চায়...
একুশ তুমি প্রেরনা হয়ে ফিরে আসো বার বার।


একুশ তুমি রয়েছ জেগে আছ আজি বিশ্ব দরবারে
ছিলে তুমি, থাকবে তুমি বাংলার গরব হয়ে।