বড় মানুয বড় মান
সবাই বলে চরিত্রবান...
বলি ...চরিত্র কি কথায় মেলে
নাকি কর্মগুণে প্রমান পেলে।


বিদ্যা নিয়ে আছে তোমার গর্ব
তাই আমায় তুমি করলে শুধু খর্ব...
বাহাদুরিটা আনেক হলো
এবার আপন পানে নয়ন মেলো।


যদি ভাব তোমার মতো সকল মানবকুল
সেই ভাবনাটাই হবে তোমার মস্ত বড় ভুল।
তোমার চখে তুমি দেখ তোমার মতো করে
আমার স্বপ্নে আমি গড়ি আমার ভুবনটাকে।


য্ন্ত্রকলের মতো তুমি চালাও নিজেকে
রোবট মানব হলে তোমায় রুখবে বলো কে?
আকাশ, পাহার, নদী,  সাগর্ দেখো হরহামেশা...
ভালবাসা পাওয়া ও ভাই নয়রে এত সোজা।