অলস পুরের রাজপুত্র
ঘুম ভাঙ্গেনা তার
মোরগ ডাকে কুক কুর কুক
জাগো... রাত্রি নেই যে আর।


শিশির ভেজা ঘাস গুলো ঐ
সতেজ হয়ে হাসে
শিতল পরশ ছুয়ে দিল
হিমেল হাওয়া এসে।


নামাজ শেষে দাদু বসে
করেন কুরআন তিলাওয়াত
মধুর ধ্বনি সারাবাড়ী
বর্ষে খোদার রহমত।


পাশের বাড়ীর দিদি এবার
শুরু করলেন রেওয়াজ
সুর ভাসে হাওয়ায় মিশে
কিযে মিষ্টি তাহার আওয়াজ।


একটু পরেই উকি দিল
সূরয মামা এসে
সোনা আলোর ঝলকানিতে
সকাল মুচকি হাসে।


এমন সুন্দর সকাল গেল
ঘুমোবি কতই আর
অলস তুমি জাগো জাগো
দেখ সকালের স্নিগ্ধ বাহার!!!