মনে পরে যায় সেই সবুজ প্রান্তর
ছিল আলো আর বাতাস ভরা ছোট্ট একটি ঘর।


বিস্তৃত খোলা মাঠে বট বৃক্ষের ছায়া
ভুলিনি সেই শৈশব স্মৃতি আহা! কি সেই মায়া।

যাত্রাপালা ও কবিয়ালের আনন্দ কোলাহল
দস্যিপনায় মেতে থাকা দুষ্ট ছেলের দল ।

অগ্রহায়নে চাষীরা সব কাটত সোনা ফসল
সবাই ছিল সবার তরে বুকে ছিল বল।

রঙিন স্বপ্নে বিভোর হয়ে ছেড়ে এলাম গ্রাম
অনেক বড় মানুষ হবো ছড়িয়ে যাবে নাম।


জনবহুল শহর বাসী হলেম অবশেসে
বিদ্যুত পানির অভাব যেন ধরেছে আমায় ঠেসে।


নিঃশ্বাসে মোর কালো ধোয়া
বিশ্বাসটাও গেলো খোয়া।


সবাই যেন আপন স্বার্থ স্বিদ্ধিতে মশগুল
এই শহরে বসত করাই মস্ত বড় ভুল।


অসস্তিতে দিন কেটে যায় রাত কাটে নির্ঘুম
তবুও কেন পরেছে হায় শহরে আসার ধুম।

যানজটে ঘামে ভেজা
আবার ফরমালিনে সবই তাজা।


এই ভাবে ভাই যুদ্ধ করে বেছে থাকা দায়
ভাবছি এবার সুখের তরে গ্রামে ফিরে যাই।