তুমি আমার শীতের সকালে শিশির ভেজা ঘাস
তুমি আমার ফুল ফুটানো রঙিন ফাগুন মাস।


তুমি আমার তপ্ত দুপুরে বট বৃক্ষের ছায়া
তুমি আমার সোনালী অতীতের গর্বিত এক মায়া।


তুমি আমার ভরা পুর্ণিমায় স্নিগ্ধ জোছনা
তুমি আমার বেঁচে থাকার বিলাসী বাসনা।


তুমি আমার বর্ষা কালের রূপসী কদম ফুল
তুমি আমার দুরন্ত কৈশরের ছোট্ট ভুলের মাশুল।


তুমি আমার সবুজ শ্যামল গ্রামীন মেঠো পথ
তুমি আমার অপূর্ণতায় স্বপ্নিল দেশের রথ।


তুমি আমার বৈশাখী সাজ ও জৈষ্ঠ মাসের ফল
তুমি আমার বিকেল বেলার শান্ত দিঘীর জল।


তুমি আমার বাউল মনের আবেগ মাখা সুর
তুমি আমার কল্পনাতে জান্নাতি সেই হুর।


তুমি আমার শীতকালের রকমারি পিঠা
তুমি আমার মায়ায় ভরা পুরনো বসত ভিটা।


তুমি আমার অগ্রহায়নে সোনালী ধানের শীষ
তুমি আমার বুকের ভিতর যন্ত্রনার এক বিষ।