বৈশাখ এসে খুলে দিল
    নববর্ষের দুয়ার,
চারিদিকে বইছে দেখো
   আনন্দেরই জোয়ার।

নানান ঢং এর সাজন সেজে
      নাচছে বাঙালিরা,
মনের সুখে তরুণরা সব
      হচ্ছে পাগলপারা।

সকাল থেকে পরেছে আজ
     পান্তা খাওয়ার ধুম,
রাতদুপুরে গাইব যে আজ
      হারাম করে ঘুম।


পায়ে আলতা হাতে চুরি
      কানে আছে দুল,
খোপায় খোপায় শোভিত আজ
      হরেক রকম ফুল।

সাদা শাড়ি পরেছে সব
      পাড়টি তাহার লাল,
বৈশাখী এই রং লেগে ভাই
      হচ্ছি বেসামাল।


একতারা আর বাশির সুরে
      মাতোয়ারা ঢোল
পরান খুলে নেচে গেয়ে
      দুঃখ জ্বালা ভোল।

বাঙালি জাতি এক হয়ে যায়
      বৈশাখ তোমায় ঘিরে
বছর ঘুরে বারে বারে
     এসো তুমি ফিরে।