মানুষের মন আছে
সেই মনের মানস নেই,
মনুষের চোখ আছে
যেন সেই চোখে দৃষ্টি নেই।


যুগ হতে যুগান্তরে
মিথ্যার বসত অন্তরে অন্তরে,
বিভ্রান্ত করা সব মতবাদে
জীবন যাপন অন্ধকারে।

সংকীর্ণ সব চিন্তা ধারায়
স্বপ্ন পাখি দুরে পালায়,
শৃঙ্খলে স্বপ্ন হরণ
অগোচরে সত্যের মরণ।

অবরুদ্ধ বাক শক্তি
জবরদস্তি মিথ্যা ভক্তি,
ভালবাসায় দেয়াল তুলে
কিভাবে করো আত্মসুদ্ধি...?