সাগর তোমার বুকে আছে
উথাল পাথাল ঢেউ;
ছুটে আসি তোমার কাছে
নেই যে আমার কেউ।


আকাশ তোমার বন্ধু হয়ে
তার নীলে তোমায় সাজায়
বন্ধু আমার মন কাদিয়ে
তার বিষের নীলে জ্বালায়।


সাগর তোমার সঙ্গী হলো
নাম না জানা দ্বীপ
সবাই আমায় পর করিলো
শুধু সঙ্গী স্মৃতির প্রদীপ ।


সাগর তোমার গভীরতা
আমায় কিছু দাও
এই মনের যতো সংকীর্ণতা
সবটুকু ছিনিয়ে নাও।


সাগর ওরে সাগর আমার
আমি তোমায় ভালবাসি;
হাজার কাজের ভীড়েও তোমার
কাছে ছুটে আসি।