তোমার চোখে চোখ পড়লে
একটি কবিতার জন্ম হয়;  
তোমায় নিয়ে স্বপ্ন দেখলে
একটি কবিতার জন্ম হয়।  


দেশ মাতৃকার ভালবাসায়
একটি কবিতার জন্ম হয়;
দু:শ্বাসনের প্রতিবাদে
একটি কবিতার জন্ম হয়।  


সুবিধা বঞ্চিত মানুষের তরে
একটি কবিতার জন্ম হয়;  
আগামীদিনের আশাবাদে
একটি কবিতার জন্ম হয়।

নিঃসঙ্গ জীবনের ইতিকথায়
একটি কবিতার জন্ম হয়;
কাগজে কলমে প্রেম হলে
একটি কবিতার জন্ম হয়।

সেদিন তুমি জানতে চেয়েছিলে
কিভাবে একটি কবিতার জন্ম হয়?
আর কটাক্ষ করে বলেছিলে
কবিতা নাকি কিছুই নয় !!!