মরুভুমিতে খেজুর বাগান
মায়ের জন্য কান্দে পরান।


মরুভুমিতে উঠের জকি
তোমায় মনে পরে সখি।


মরুভুমিতে বালুর পাহাড়
শুকিয়ে গেল যৌবন বাহার।


মরুভুমিতে রোদের খড়তাপ
গরীব হয়ে জন্মই অভিশাপ।


মরুভুমিতে নিশী জলসা
জীবন মোদের ফনিমনসা!!!


(ফনিমনসা একটি পরজীবি উদ্ভীদ)


বিঃদ্রঃ -কবিতাটা মধ্যপ্রাচ্যের অবস্থানরত বাঙ্গালীদের জন্য লিখা