কেউ বলবে মহাপাপ
কেউ দেবে অভিশাপ
ভালোবাসায় মিলবে শুধু নিন্দা আর অপবাদ;
দুটি মন মিলে মিশে
সুখি যদি ভালোবেসে
ক্ষতি কি হয় বুঝিনা হায় সমাজ খোঁজে ভেদাভেদ।


সংসার বাঁচলে সমাজ বাঁচে
তাই জীবন যাপন সুখ না যাচে
ধুকে মরে মন পাখি আপন সুখের জলাঞ্জলে;
স্বামী, সন্তান, সংসার প্রীতি
সমাজ তারে বলবে স্বতি
তাই অতৃপ্ত যৌবন জ্বালায় পুড়ে মরে অন্তরালে।


বাড়ী গাড়ী সম্পদ আছে
তাই ভাল মন্দ কেউ না যাচে
নিরাপত্তার নির্ভরতায় যোগ্য পাত্র নির্বাচিত;
মাতাপিতা খুশি বেজাই
সম্পদশালী মেয়ের জামাই
আধবুড়ো স্বামীর ঘরে রইল সে যে নির্বাসিত।