চাঁদের মতো করে চেয়েছিলাম তোমাকে
কিন্তু তুমি এলে অগ্নিমুর্তি সূর্য্য স্বরূপ নিয়ে;
সূর্য্যের তপ্ত দাবাদহে ফেটে চৌচির আমার বুকের জমিন
বৃষ্টিহীনতায় পরে আছে অনাবাদী হয়ে।


আমি সূর্য্যের মতো করে চাইনা তোমাকে
তুমি চাঁদ হয়ে এসে ধন্য করো এ জীবন;
তপ্ত দাবাদহ দুর হোক আমার পৃথিবী থেকে
তবেই জোসনার স্নিগ্ধতায় মুখরিত হবে আমার ভুবন।


আমি যেন নিরীহ অসহায় চাষী হয়ে
প্রাণপনে প্রার্থনারত আহার ও নিদ্রাহীনতায়;
আজ তুমি দেবী কিন্তু আমি পুজারী বিনয়ে
প্রেমবৃষ্টি দিয়ে ভিজিয়ে দাও আমায়।


তুমি যদি বৃষ্টি দাও, সেই বৃষ্টিজলে আসুক বান
আমি ভাসতে ভাসতে হয়ে যাব বানভাসি;
তুমি যদি কাছে আসো, আমি নিশ্চিত পাবো নুতন প্রাণ
আর হাসতে হাসতে মৃত্যুঞ্জয়ী হয়ে বলব, তোমাকে ভালোবাসি।