দিনের আলো অসহ্য
আর রাতের আঁধার ভয়;
মনের মাঝে উথাল পাথাল
না জানি কি হয়।
সোজা পথে হাজার কাঁটা
আর বক্রপথে জয়;
কিসের তরে ধুকে ধুকে
জীবন করি ক্ষয়।
মুখে আমি বলি যাহা
আসলে অন্তরে তা নয়;
একলা ঘরে চোখ বুজিলে
মিলবে আসল পরিচয়।
নিজের কাছে নিজেই ঠকি
কেউ না কিছু কয়;
বিবেক আমার অভিমানে
চুপটি মেরে রয়।
পাপে পাপে জীবন আমার
অসহ্য মনে হয়;
পথের নিশান দাও গো প্রভু
আমি করছি অনুনয়।