জন্ম নিলো একটি মেয়ে
বিপদ যেন আসছে ধেয়ে
বাবা মায়ের মুখটা কালো
ছেলে হলেই বেজায় ভাল
বৈষম্যতায় বেড়ে ওঠা
এটা সেটায় হাজার খোঁটা
বিধি নিষেধের বেড়াজালে
ছটফট করে অন্তরালে
হাসতে মানা গাইতে মানা
অসতর্কতায় সাপের ফণা
কাল সাপের বিষ ছড়ায় যারা
আবার লোকচক্ষে ওঝা তারা
অস্বতী হলে নাইরে গতি
লম্পটেরাই হয় সমাজপতি
স্বতীত্ব হরণ করে যারা
আবার নষ্ট নারী বলে তারা
ভন্ডামীতে হাজার ফন্দী
তাই মেয়েটি হয় নজরবন্দী!!!