নদীর ঢেউয়ে ভাঙ্গে কুল
তাই কেঁদে মরে ঘাঁসফুল
বানের জলে ভাসলো ফুল
স্বপ্ন সবই হলো ভুল।


নদী ভেঙ্গে জাগলো চর
গড়বে আবার বসত ঘর
নিজের মনে করে ভর
স্বপ্নের তরে যুদ্ধ কর।

নদী চলে একে বেঁকে
সুখ দুঃখ জীবনে থাকে
তুচ্ছ ভাবিসনা জীবনটাকে
নবদিগন্ত তোরে ডাকে।

নদীর জোয়ারে জমলো পলি
সোনার ফসল ঘরে তুলি
প্রাপ্তি সুখে দুঃখ ভুলি
ঘাঁসফুলের নুতন কলি।

থাকুক যতই উত্থান পতন
উড়বেই তোর বিজয় কেতন
জীবনটাকে করিস যতন
জীবন যেন নদীর মতন ।