পুকুর পাড়ে তালগাছ
তাল পড়ে ধপাধপ
ভোর বেলা দৌড়ে গিয়ে
তাল কুড়ানো খপাখপ।
পুকুর জলে দুপুর বেলা
সাতার কাটি ঝুপঝাপ
বুড়ি করে চেঁচামেচি
তাই ডুবে থাকি চুপচাপ।
পুকুর পাড়ে বিকেল বেলা
হৈ চৈ চলছে খুব
তাই না দেখে গুঁই সাপটা
দৌড়ে গিয়ে দিলো ডুব।
পুকুর জলে সন্ধ্যাবেলা
মাছ করছে গুবগাব
তৌরা খানা হাতে নিয়ে
মাছ ধরাতে ভীষণ ভাব।
পুকুর পাড়ে নিশি জাগা
চাঁদের আলো ঝলমল
শৈশব কথা মনে করে
চোখে পানি টলমল।