চুপচাপ আনমনে বসে আছি একা  
দুপুরের খরতাপে বৃক্ষ যেন ছাতা।
ঝিরি ঝিরি হওয়ার সাথে পাতাগুলো খেলে
শান্ত হয়ে ছাগল ছানা ঘুমায় মায়ের কোলে।
ছোট্ট নদী তুলসী গঙ্গা হাটুজল তার
ছেলে-বুড়োর সেই নদীতে মাছ ধরাতে বাহার।
সাঁওতালি মেয়েগুলো গান গেয়ে যায়
ভর দুপুরে কাজের ফাঁকে ক্লান্তি নাহি পায়।
গাভি হাতে বৃদ্ধা বুঝি ফিরছে এবার বাড়ী
ছোট্ট শিশু কাদছে ভীষণ, তার মায়ের সাথে আড়ি।
গরগরাইয়া হুক্কাটানে বৃদ্ধ এক কাকা
ভর দুপুরে তপ্ত রোদে মাঠ হলো ভাই ফাঁকা।
ভর দুপুরে কাজের ফাঁকে এই বৃক্ষ বন্ধু হয়
চাষী, মজুর, রাখাল সবে মনের কথা কয়।
ছেলেবেলার স্মৃতিগুলো আজো মনে ভাসে
গ্রাম বাংলার ছবি আকা এই হৃদয় ক্যানভাসে।