মনের গাঙ্গে উঠলো জোয়ার
ব্যাকুল হইয়া রই;
তোমার লাগি পরাণ কান্দে
বন্ধু তুমি কই?


মনের পালে নাইরে হাওয়া
মনমাঝি তাই দিশেহারা;
উজান ভাটি জীবন নদী
হইলাম আমি কুলহারা।


নিশি রাইতে চান্দের আলো
গাঙ্গের জলে করে রঙ্গ;
আগুন জ্বলে বুকের ভিতর
পুইড়া মরে সোনার অঙ্গ।


সওদাগরের রঙ্গিন পালে
মন মজেনা তাই;
আশা রাখি চিরকালে
তোমায় যদি পাই।


ঝড় তুফানের ডর করিনা
কাছে আইসো মাঝি;
মনের মাঝে উথাল পাথাল
পিরিত কি তা বুঝি।


মন বসেনা ঘরের কামে
ছটফট কইরা মরি;
জাতি কুল মান সবই গেল
ওহন কি যে করি!!!