অপরুপা তোমায় দেখে
সার্থক হলো দিন;
তোমার নিরব চোখের ভাষা
আমার মনে বাজায় বীণ।
হঠাত করে থমকে গেল
আমার চোখের দৃষ্টি;
অবাক চোখে তাকিয়ে ভাবি
আহা! বিধাতার কি সৃষ্টি।
শুভ্রসাদা ও কালো কেশে
সেজেছো আজ পরীর বেশে
ঠোটের কোণে লুকিয়ে হাসি
পরালে আমায় প্রেমের ফাঁসি
নদীর মতন তোমার গড়ন
সেই নদীতেই আমার মরণ।