পরন্ত বিকেলের সবুজ ধানক্ষেত
পথের ধারে সারি সারি বৃক্ষসমেত ।
ডুবন্ত সুর্য্যের রক্তিম রং
সাঁওতালি মেয়েগুলোর চলনে ঢং।
আকাশে উড়ছে পাখিদের ঝাঁক
মসজিদ থেকে ভেসে আসে মুয়াজ্জিনের হাক।
ঝিরি ঝিরি বাতাসে মনে লাগে দোলা
গাছে গাছে শব্দ পাতা করে খেলা।
মিটমিট জ্বলে নিভে জোনাকির আলো
ঝিঝি পোকার ডাক শুনতে লাগছে ভীষণ ভালো।
বিকেল থেকে সন্ধ্যা গ্রামীন মেঠোপথে
স্মৃতিগুলো অম্লান জীবনের রথে    !!!