খোকসা গাছের ডালে বসে
পাতার ফাঁকে টুনটুনি
বট গাছের শীতল ছায়ায়
কুকিল পাখীর গান শুনি।
দিঘীর ধারে শিকার খোঁজে
মাছরাঙ্গা টা খুব  
পাতি হাসের ছানা গুলো
কাকের ভয়ে ডুব।
শালিক পাখীর ফড়িং খোঁজা
সবুজ ক্ষেতের মাঝে
বাদুর গুলো জ্বালায় ভীষণ
আধার নামলে সা.ঝে।
বাবুই চড়াই পায়রা যেন
প্রতিবেশী হয়েই রয়
খাঁচার ভিতর পোষা ময়নাটাও  
দারুন কথা কয় !!!