সেই কবে দেখেছিলাম
আর দেখা হয়নি তা একযুগের কম নয়
হাওয়ায় ভেসে, জলে ডুবে, আগুনে পুড়ে
তোমাকে ভুলে থাকার চেষ্টা চলছে অবিরাম।


সেই কবেকার কথা
এখনো কানে বেজে ওঠে তার প্রতিধ্বনি
আবেগী প্রতিশ্রুতি দিয়ে মিথ্যে স্বপ্নের খেলাঘর
এক নিমিষে ভেঙ্গে দিয়ে পুর্ণ হয়েছিল প্রাচীণ প্রথা।


সেই তোমার প্রেম
আমার মনের দখলদারিত্ব আজো ছারেনি
একাকিত্বের প্রাচীর দিয়ে বিচ্ছিন্ন হয়েছে আপনজন
অবশেষে এক ভবঘুরে পথিক হলেম।


সেই হারানো দিনের জ্বলছবি
সময়ের গতিতে বিবর্তিত হয়নি আজো
আগলে রাখছি দিনের পর দিন
অতঃপর সমাজ কটাক্ষ করে বলে নির্বাসিত্ কবি।