রাত বাজে বারোটা
কনকনে শীতের পরোয়া না করে  
খালি পায়ে হেঁটে চলছে সব লাইন ধরে  
আজ বড্ড শৃঙ্খল পাড়ার দস্যি ছেলেটা


ধর্ম, জাতের বালাই নেই আজ  
বাঙ্গালীর মনে এক আধ্যাত্বিক শক্তির উদয় হলো  
সেই কাল বিজয়ী সুরের মুর্ছনায় এক নতুন ভোর এলো  
আর ফুলের সমাহারে শহীদমীনার পেলো নতুন সাজ


আজ নেই হিংসা-বিদ্বেষ, নেই কোনো বাহাদুরি
ভেদাভেদ ভুলে বিপ্লবী চেতনায় জাগ্রত
সবাই বাংলা মায়ের মমতার আচলে আবৃত
তাইতো চিরকাল মহান তুমি একুশে ফেব্রুয়ারী