তুমি থাকো আলিশান বাড়ীতে,
আর বুলেটপ্রুফ কালো গাড়ীতে।
মগ্ন তুমি সাউন্ড সিস্টেমে।
রেইন সার্কুলেশন শুনতে তুমি পাওনা !


ডেকোরেটেড বাসায় চ্যানেল দেখছো,
ন্যাশনাল জিওগ্রাফিতে আন্দোলিত ফরেস্ট,পশুপাখি ।
আর স্টার-তারায় ড্যান্স, চোখ জুড়ানো সব দৃশ্য !
কার, ম্যানশন আর আর্টিফিসিয়ালে ভুলে গেছো ন্যাচারালকে।


আমার কৃ্ষকেরা শোনে জারি, মাঝিরা গায় ভাটিয়ালী,
শ্রমিকেরা গায় সারি।
শোনে শ্রাবণের অফুরাণ বৃষ্টির ধারাপাত।
কী অপুর্ব!
দেখে চড়ুই, শালিক আর শোনে ঘুঘুর ডাক ।


আমি শিখি রাখালের কাছে, কৃ্ষকের থেকে।
দেখি দুরন্ত কিশোর-কিশোরি’র জলক্রীড়া।
শিখি পথ-শিশু থেকে।


আমি কিন্তু দ্বিতীয় পক্ষের সাথে !